কলকাতা প্রেস ক্লাবে সংবাদ প্রতিখনের অনুষ্ঠান

কিশলয় মুখোপাধ্যায়, কলকাতা: ২০০৯ সাল তখন সংবাদ প্রতিখন হুগলি জেলার বৈদ্যবাটি থেকে প্রকাশিত হত। সেই বছর নভেম্বর মাসে বৈদ্যবাটিতে সংবাদ প্রতিখনের অনুষ্ঠানে প্রথম উৎসব সংখ্যা নামে প্রথম ম্যাগাজিন প্রকাশিত হয়। আজ ২০২৪ সালে বর্ষীয়ান সাংবাদিক, কবি ও লেখক সুমিত দাঁ’র লেখা গল্প সংকলন ‘উল্কা’ প্রকাশের মাধ্যমে সংবাদ প্রতিখন প্রকাশ করলো প্রকাশনার জগতে। গত ১৬ মার্চ কলকাতার প্রেস ক্লাবে সংবাদ প্রতিখনের আয়োজনে হল একটি সুন্দর অনুষ্ঠান। বিকাল ৪ টের সময় তিলোত্তমা কলকাতার পড়ন্ত বেলায় এই অনুষ্ঠানের সূচনা করেন সংবাদ প্রতিখনের সম্পাদক স্বরূপম চক্রবর্তী। সম্পাদকের ঘোষণার পর কলকাতা প্রেস ক্লাব লনে নেতাজি সুভাষ চন্দ্র বোস, কাজী নজরুল ইসলাম, স্বামী বিবেকানন্দ ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মর্মর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জ্ঞাপন করে শুরু হয় মূল অনুষ্ঠান। হুগলি জেলার উত্তরপাড়ার আট বছরের বিষ্ময় বালিকা তাবশ্মী রায়চৌধুরীর কন্ঠ মাধুর্যে মুগ্ধ হন উপস্থিত সকলে।

এদিনের অনুষ্ঠান সাজানো হয়েছিল জীবনকৃতি সম্মান ২০২৪, প্রতিখন উদ্যোগপতি সম্মান, প্রতিখন সেরা প্রতিভা সম্মান, বর্ষীয়ান সাংবাদিক, কবি ও লেখক সুমিত দাঁ’র লেখা গল্প সংকলন ‘উল্কা’ প্রকাশ আর সংবাদ প্রতিখনের বিশেষ সাহিত্য সংখ্যা প্রকাশ এবং সংবাদ প্রতিখন আয়োজিত অনলাইন আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ী প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দিয়ে। গতবছর হুগলি জেলার শ্রীরামপুরের টাউন হলের সংবাদ প্রতিখনের অনুষ্ঠানে আত্মপ্রকাশ ঘটে রেডিও প্রতিখনের। উল্লেখ করা যায়, ইতিমধ্যেই রেডিও প্রতিখনের ছোটদের বৈঠক নামক এক অনুষ্ঠান ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলা সংস্কৃতির প্রসারে সংবাদ প্রতিখন সদা তত্‍পর, আর তাই ২০২৩ এর শেষ লগ্নে আয়োজন করা হয়েছিল সারা বাংলা জুড়ে অনলাইনে আবৃত্তি প্রতিযোগিতার।

এই বছর প্রতিখন জীবনকৃতি সম্মান ২০২৪ লাভ করলেন আকাশবাণীর প্রাক্তন ঘোষক ও বিশিষ্ট বাচিক শিল্পী অরুনাংশু বিশ্বাস এবং আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গিটার বাদক পন্ডিত স্বপন সেন। বাংলার শিল্পও ব্যবসা ক্ষেত্রে একদম শূন্য থেকে শুরু করে যাঁরা আজ শুধু নিজের নয়, নিজেদের সঙ্গে সঙ্গে অন্যদেরও আর্থিক অবস্থায় পরিবর্তন আনতে সক্ষম হয়েছেন এমন তিন বাঙালি উদ্যোগপতিদেরও এদিন প্রতিখন উদ্যোগপতি সম্মানে সম্মানিত করা হয়। এই তিন উদ্যোগপতিরা হলেন এসসিআই পেণ্টস এর মূল কর্ণধার সুব্রত সুকুল, বোনাফাইড টার এর সৃষ্টিকর্তা রাজীব চক্রবর্তী ও জিত্‍ কন্সট্রাকশান অ্যান্ড কন্সাল্ট্যান্ট এর প্রধান স্থপতি রণজিত্‍ চৌধুরী। এছাড়াও এই বছর সংবাদ প্রতিখন প্রতিখন সেরা প্রতিভা সম্মান ২০২৪ প্রদান করলো প্রখ্যাত অর্থপেডিক ডাক্তার ও ট্রমা সার্জেন ডাঃ অভীক রায়কে। এর সঙ্গে সঙ্গে সমাজসেবায় বিশেষ অবদানের জন্য পশ্চিম মেদিনীপুর জেলার গুড়লি হরিরামপুরের স্বেচ্ছাসেবী সংগঠন দিশা ওয়েলফেয়ার সোসাইটিকে বিশেষ সম্মাননা প্রদান করা হয় সংবাদ প্রতিখনের পক্ষ থেকে।

সংবাদ প্রতিখনের এই অনুষ্ঠান উপলক্ষে কলকাতা প্রেস ক্লাবের প্রধান সভাকক্ষে হাজির হয়েছিলেন সমাজের নানাস্তরের মানুষ, সঙ্গে উপস্থিত ছিলেন নানা সংবাদ মাধ্যমের প্রতিনিধিরাও। বিশিষ্টদের উপস্থিত ছিলেন কবি অশোক মুখোপাধ্যায়, যাত্রা পরিচালক সূর্যকিরণ, বিজ্ঞাপন জগতের অন্যতম ব্যক্তিত্ব শান্তানুজ পোদ্দার, মিশন বিদ্যাসাগর এর প্রধান কর্ণধার অমিতাভ বন্দ্যোপাধ্যায়, বাচিক শিল্পী সুমিত সেনগুপ্ত, লেখক দেবীদাস নন্দী, গল্পকার সুনীতি বন্দ্যোপাধ্যায় ও শংকর কুমার সাধুখাঁ, কবি ও সমাজসেবী দীপঙ্কর ব্যানার্জী প্রমুখরা।

বৈদ্যবাটির মাসিক পত্রিকা সংবাদ প্রতিখন কলকাতায় আত্মপ্রকাশ করে পাক্ষিক রূপে ২০১০ সালে। তারপর ডিজিটাল মিডিয়া রূপে আত্মপ্রকাশ। সময়ের সঙ্গে একদম আপ টু ডেট সংবাদ প্রতিখন। এই প্রসঙ্গে বলি ২০০৯ সালে টেনিকয়েট নিয়ে খবর প্রকাশিত হয়েছিল। কিছুদিন আগে টেনিকয়েট নিয়ে খবর প্রকাশিত হল সংবাদ প্রতিখনের পোর্টালে। কে বলল সংবাদ প্রতিখন হারিয়ে গেছে। সংবাদ প্রতিখন আছে। অনেকে যেমন সমালোচনা করেছেন তেমন কত গুনী মানুষ নিরন্তর উৎসাহ দেন, সহযোগীতার হাত বাড়িয়ে দেন। কত নবীন লেখক লেখার সুযোগ পান, প্রবীনরাও লেখেন। দুজনের মেলবন্ধন ঘটায় সংবাদ প্রতিখন। সংবাদ প্রতিখন সবসময় এগিয়ে চলেছে। সংবাদ প্রতিখনের ট্যাগ লাইনটাই যে প্রতিক্ষণ জীবন্তক্ষণ- সংবাদপ্রতিখন, তাই আজও সমানভাবে একটা পরিবার হয়ে পথ চলছে সংবাদ প্রতিখন।

error: Content is protected !!

Discover more from Sambad Pratikhan

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading