প্রাক বিদ্যালয় শিক্ষক-শিক্ষিকাদের প্রশংসা দিবস

আত্রেয়ী দো: আজ ১৭ই মার্চ, জাতীয় প্রাক বিদ্যালয় শিক্ষক-শিক্ষিকাদের প্রশংসা দিবস। প্রতি বছর মার্চ মাসের তৃতীয় শুক্রবার ‘জাতীয় প্রাক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের প্রশংসা দিবস’ হিসেবে পালন করা হয়। প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা আমাদের বাচ্চাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।প্রাক বিদ্যালয়ের শিক্ষকরা আমাদের ভবিষ্যত প্রজন্মের তরুণ মনের গঠনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। শিক্ষা ব্যবস্থার সাথে তারাই প্রথম যোগাযোগ স্থাপন করেন। তিন থেকে পাঁচ বছরের শিশুদের পড়ানোর দায়িত্ব থাকে তাদের ওপর। সাধারণত এই বয়সকালে শিশুরা সবচেয়ে গঠনমূলক এবং সমালোচনামূলক শিক্ষার পর্যায় অতিক্রম করে। শিশুর শিক্ষাযাত্রার জন্য একজন প্রাক বিদ্যালয়ের শিক্ষকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রাক প্রাথমিক বিদ্যালয় প্রি স্কুল বা নার্সারি স্কুল বা প্লে স্কুল নামেও পরিচিত। এটি এমন এক ধরনের শিক্ষামূলক প্রতিষ্ঠান যা বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা শুরুর আগে শিশুদের শৈশব শিক্ষা প্রদান করে। এই বিদ্যালয়গুলি ব্যক্তিগতভাবে বা সার্বজনীনভাবে পরিচালিত হয়।

প্রারম্ভিক শৈশব শিক্ষার প্রবর্তনে ফরাসী জোহান ফ্রেডরিখ ওবারলিনের অবদান অনস্বীকার্য। যেসব পিতামাতা কর্মরত ,তাদের বাচ্চাদের দেখাশোনা, যত্নের প্রয়োজন ছিল। ওবারলিন খুব ছোট বাচ্চাদের দেখাশোনা ও নির্দেশনার জন্য একটি শিশু স্কুল তৈরি করেছিলেন। অন্যান্য শিক্ষাবিদরা তাকে অনুকরণ করেছিলেন এবং ‘সালেস ডি’আসিল’ (“আশ্রয় হল”) এর একটি স্ট্রিং তৈরি করা হয়েছিল। এগুলো তখন বেসরকারি থেকে রাষ্ট্র-সমর্থিত প্রতিষ্ঠানে পরিবর্তিত হয় এবং জাতীয় শিক্ষাব্যবস্থার একটি অংশ করা হয়। কিছু সময় পরে তাদের নাম আনুষ্ঠানিকভাবে ‘écoles maternelles’ এ পরিবর্তিত হয়।স্কটল্যান্ডে, কটন মিলের মালিক রবার্ট ওয়েন গ্রেট ব্রিটেন,তার কটন মিলের শ্রমিকদের বাচ্চাদের জন্য নিউ লানার্ক-এ প্রথম শিশু স্কুল খোলেন।

মহাদেশ জুড়ে, প্রাথমিক বিদ্যালয়ের এই ধরনের শিক্ষা, যা মূলত শিশুর দেখাশোনা বা জনহিতৈষী প্রতিষ্ঠান ছিল প্রাথমিক শৈশব শিক্ষাবিদ্যার পদ্ধতিগত তত্ত্বগুলিতে অগ্রগতির সাথে বেড়ে চলেছে।

error: Content is protected !!

Discover more from Sambad Pratikhan

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading