রবীন্দ্র জয়ন্তীতে অন্তর্জালে কবিকে স্মরণের অনুষ্ঠান বিশ্ব বঙ্গীয় সাহিত্য কলা আকাদেমির

অন্তরা সিংহরায়: রবীন্দ্র জয়ন্তী উপলক্ষ্যে বিশ্ব বঙ্গীয় সাহিত্য কলা আকাদেমি আয়োজন করেছিল সারা ভারত জুড়ে অন্তর্জালে কবিকে স্মরণের অনুষ্ঠান। মঙ্গলদীপ সাহিত্য পত্রিকার সম্পাদক সুরজিৎ কোলের পরিচালনায় “বিশ্বকবি প্রণাম” শীর্ষক অনুষ্ঠানে বিশ্ব বঙ্গীয় সাহিত্য কলা আকাদেমির অধিভুক্ত পত্রিকাগুলির সম্পাদক, সম্পাদিকাগণ সহ দেশের নানা প্রান্ত থেকে বিভিন্ন শিল্পীর অংশ নিয়েছিলেন। রবিঠাকুরের স্মৃতি চারণা, রবি ঠাকুরের প্রাসঙ্গিকতা, নৃত্য,  সঙ্গীত, কবিতা পাঠ,  চিত্রাঙ্কনের মধ্য দিয়ে স্মরণ করা হয় কবিকে। বিশ্ব বঙ্গীয় সাহিত্য কলা আকাদেমির প্রতিষ্ঠাতা ও সভাপতি শ্রী সঞ্জয় কুমার মুখোপাধ্যায় সকল অংশগ্রহণকারীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

অনুষ্ঠানে কবিতা পাঠে অংশগ্রহণ করেন বিশিষ্ট রাবীন্দ্রিক গবেষক, কবি ও সাহিত্যিক ও বঙ্গভূমি পত্রিকার সভাপতি ডঃ সমীর শীল সহ মৌটুসী বীর,  মিলন কুমার ভৌমিক, উৎপল গিরি, শ্রী সুজন, ইন্দ্রানী সান্যাল, রত্না ব্যানার্জী, অসীমা সরকার, বঙ্গভূমি সাহিত্য পত্রিকার যুগ্ম সম্পাদক সহদেব দোলুই, বঙ্গভূমি পত্রিকার উপদেষ্টা মন্ডলীর সদস্যা ডালিয়া রায়, সুরজিৎ কোলে, শিশু শিল্পী সৃষ্টি প্রামানিক, সৌপর্ণ পাল, সৃজিতা কোলে প্রমুখ। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রাসঙ্গিকতা প্রসঙ্গে বক্তব্য রাখেন।

কবি, লেখক, প্রাবন্ধিক, ইতিহাসবিদ, গবেষক ও বঙ্গভূমি পত্রিকার যুগ্ম সম্পাদক অর্ণব দত্ত সহ কবি, প্রাবন্ধিক ও আবহমান সাহিত্য পত্রিকার সম্পাদক প্রবীর দে এবং নতুন কুঁড়ি পত্রিকার সম্পাদিকা আহেদা খাতুন। রবি ঠাকুরের স্মৃতিচারণায় শিল্পী রিতমা নন্দী, নৃত্যে অংশগ্রহণ করে সায়ন্তী বেরা, পিউ রায় ও শিশু শিল্পী শ্রেষ্ঠা বেরা।

এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন গীতিকার ও শিল্পী ও রবীন্দ্র মিশন ঝাড়খন্ড শাখার অধ্যক্ষ পরিমল শেখর।কবিগুরুর চিত্রাঙ্কনে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আরিয়ান বিশ্বাস, কবি সুজন,  শিশু চিত্র শিল্পী সৃজিতা কোলে এবং বিশেষভাবে উল্লেখযোগ্য যে কেবলমাত্র কাঁচা লঙ্কার মাধ্যমে রবীন্দ্র শিল্প উপস্থাপনা করেন অঙ্কন শিল্পী সুকান্ত রায়।

উল্লেখ করা যায় সাংস্কৃতিক মঞ্চের পরিচালিকা সোমা ভট্টাচার্য্য অপর একটি অন্তর্জাল অনুষ্ঠানে সকল নথিভুক্ত পত্রিকার সম্পাদকদের পাঠানো কবিতা পাঠ করেন ও পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরের আন্তরিক সাহিত্য পত্রিকার সম্পাদিকা প্রভাত ফেরী ও স্কুলের বাচ্চাদের নিয়ে সুন্দর এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। প্রচেষ্টা হিউম্যান সোসাইটি ট্রাস্টের পক্ষ থেকে সম্পাদক রাজীব দত্ত এইদিন রাজারহাট খালপাড় ব্যাচের শিশুদের নিয়ে এক মনোজ্ঞ ঘরোয়া অনুষ্ঠানের মধ্যমে বিশ্বকবিরর ভাবধারা আগামীর প্রজন্মদের মধ্যে ছড়িয়ে দেন।

error: Content is protected !!

Discover more from Sambad Pratikhan

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading