কলকাতায় হতে চলেছে জেন্ডার মেলা ২০২২

নিজস্ব সংবাদদাতা, কলকাতা:  আগামী ৬ ডিসেম্বর,২০২২ কলকাতায় বসতে চলেছে জেন্ডার মেলা ২০২২। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ওমেন্স স্টাডিস এর প্রত্যক্ষ সহযোগিতায় কলকাতায় ট্রান্সজেন্ডার এর অন্যতম প্রধান সংগঠন কলকাতা আনন্দম ফর ইকুইলিটি এন্ড জাস্টিস এর পরিচালনায় অনুষ্ঠিত হতে চলেছে একদিনের এই জেন্ডার ফেয়ার। এই ফেয়ার প্রসঙ্গে সংবাদ প্রতিখনকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে কলকাতা আনন্দম ফর ইকুইলিটি এন্ড জাস্টিস এর পক্ষে এই মেলার আহ্বাহক সিন্টু বাগুই জানালেন, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ওমেন্স স্টাডিস এর সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের বিবেকানন্দ প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হতে চলেছে এই মেলা। কেন এই মেলার আয়োজন প্রসঙ্গে তিনি বলেন মুলত এই রাজ্যের বিদ্যালয় ও কলেজ, বিশ্ববিদ্যালয় গুলোর ছাত্র-ছাত্রীদের মধ্যে ট্রান্সজেন্ডারদের সম্পর্কে আরও বেশী সচেতন করে তোলা, এর সঙ্গে সঙ্গে সকল প্রান্তিক ট্রান্সজেন্ডারদের আর্থ-সামাজিক উন্নয়নে সহায়তা করা।

সিন্টু বাগুই আরও জানান, এই রাজ্যের বিভিন্ন প্রান্তে গ্রাম থেকে শহরে এমন অনেক ট্রান্সজেন্ডাররা আছেন যাঁরা হস্তশিল্পে পারদর্শী, কলকাতা আনন্দম ফর ইকুইলিটি এন্ড জাস্টিস এর পক্ষ থেকে এই মেলার মাধ্যমে তাঁদের হস্তশিল্পের সঙ্গে সম্যক পরিচিতি এবং বাণিজ্যকরণ করার উদ্দেশ্যেও এই মেলার আয়োজন।

যদিও এর সঙ্গে তিনি আক্ষেপ করেন এর আগে তাঁরা এই মেলা অনুষ্ঠিত করেছেন তিনদিনের, কিন্তু বর্তমান বছরে বিভিন্ন সংস্থার কাছে আবেদন করা স্বত্ত্বেও সেভাবে তাঁরা কাউকে সঙ্গে পান নি।  একদিনের এই মেলায় থাকছে ট্রান্সজেন্ডারদের জীবনযাত্রা সম্পর্কে আলোচনা সভা, সঙ্গে থাকছে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। উপস্থিত থাকবেন রাজ্যের মন্ত্রী ডাঃ শশী পাঁজা সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

%d bloggers like this: