রূপসীর টিপস:  বর্ষায় নিজের ত্বকের যত্নে কী করবেন

Untitled-1

রূপসী: বর্ষা মানেই বাঙলিদের কাছে খিচুড়ি আর ইলিশ মাছ ভাজা। বর্ষা মানেই এক মুঠো তাজা অক্সিজেন। হাঁসফাঁস  কাঠ ফাটা গরমের পর বর্ষা নিয়ে আসে মানুষের জীবনে স্বস্তির ছোঁয়া। এতো গেলো বর্ষার মানুষের জীবনে পসিটিভ এফেক্ট এর দিক গুলো কিন্তু সব কিছুর যেমন পজিটিভ দিক থাকে কিছু নেগেটিভ দিকও থাকে। ঋতু রানী বর্ষার ক্ষেত্রেও সে সমীকরণ আলাদা নয় এই সময় বর্ষারানী কলেরা, ডায়রিয়া মতো জলবাহিত রোগের পাশাপাশি দায়িত্ব নিয়ে আমাদের স্কিনেরও বারোটা বজায়। তাই বলে বর্ষাকে উপভোগ করবো না? এ আবার হয় নাকি। চলুন আজ জেনে নেই বর্ষায় স্কিনের সমস্যা ও সেগুলোর সমাধানের উপায়। বর্ষায় স্কিনের সমস্যা গুলোর মধ্যে অন্যতম হোলো ব্রণ, ফ্যাঙ্গল ইনফেকশন, নির্জীব  স্কিন। কিভাবে বজায় রাখবেন স্কিনের আদ্রতা, উজ্জ্বলতা, আর কোমলতা? খুব সহজ, মেনে চলুন কয়েকটা সহজ  ধাপ, তাহলেই পেয়ে যাবেন মুক্তোর মতো ঝকঝকে স্কিন।

Untitled-2

নিয়মিত  অন্ততঃ দুবার স্কিন পরিষ্কার রাখুন– স্কিন রোজ হালকা গরম জলে পরিষ্কার রাখুন। ব্যবহার করুন হারবাল কোনো ফেসওয়াশ। মেকআপ যতোটা কম  করবেন স্কিন ভালো থাকবে। আর মেকআপ করলেও তা ভালো ভাবে পরিষ্কার করে ঘুমাতে যান। এতে ফাঙ্গল ইনফেকশন পিম্পলের সমস্যা প্রতিহত করা সম্ভব।

গরম  ঠান্ডা থেরাপি– প্রতিদিন স্কিন হাল্কা গরম জলে ধোয়ার পর বরফ ঠান্ডা জলে স্কিন ভেজান। এতে ওপেন স্পোরের সমস্যা দূর হবে।

মশ্চারাইজার ব্যবহার করুন– হাল্কা লাইট ওয়েইট মশ্চারাইজার ব্যবহার করুন স্কিনের উজ্জ্বলতা বজায় রাখতে।

lekha

সানস্ক্রিন লাগাতে ভুলবেন না– অনেকের মনে হতে পারে বর্ষায় তো অনেক সময় সূর্যদেবের দেখাই মেলে না তাহলে কেনই বা সানস্ক্রিন। এটাই ভুল। আলট্রা ভায়োলেট রে বর্ষার সময়ও বিদ্ধমান। আর সানস্ক্রিন না লাগলেই স্কিনের বারোটা বাজা কেউ আটকাতে পারবে না।

সিটিএম ফর্মুলা রোজ নিয়ম  করে মানতে হবে– এবার জেনে নিন কি এই সিটিএম। ক্লিজিং, টোনিং, আর মশ্চারাইজিং হোলো সিটিএম। যা অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে স্কিন প্রাণবন্ত রাখতে।

ভিতর থেকে ভালো থাকতে হবে– কথায় আছে তোমার খাদ্যভাস প্রস্ফুটিত হবে তোমার চেহারায়।

Untitled-3

ভীষণ সত্যি কথাটা। তাই স্কিনকে ভালো রাখতে এই সময় আমাদের খাদ্য অভ্যাসেও বিশেষ নজর দেওয়ার প্রয়োজন। খাদ্য তালিকায় এই সময় স্থান দিতে হবে রকমারি ফল, শাক সবজি, আর নাটস কে। ফ্যাট জাতীয় খাদ্য বিশেষ করে মাখন, ঘি এর ব্যবহার কমাতে হবে।

ফেসপ্যাকের ব্যবহার– বর্ষায় স্কিনের উপযোগী কয়েকটা ফেসপ্যাক হোলো – মাচা টি আর নিমের মিশ্রনের ফেসপ্যাক, চন্দন, দারচিনির যুগলবন্দী, এছাড়াও রোজ নিয়ম করে নিম পাতা ফোটানো জল বা টি ব্যাগে ভেজানো জল স্কিনে লাগান এতে স্কিনের পেলবতা বজায় থাকবে।

মাত্র এই কয়েকটা ধাপ মেনে চলুন আর স্কিনের সমস্যা থেকে দুশ্চিন্তা মুক্ত হয়ে প্রাণভরে উপভোগ করুন  বর্ষাকে। আর রবি ঠাকুরকে স্মরণ করে গুনগুনিয়ে উঠুন ‘মন মোর মেঘের ও সংগীতে–’

cooking recipeeadvt-2HIRINGnew-advtbokhim-advtFinal advt1efab-9a4f02_51435a5163204d4c9eb67ab6f3a56a68mv292a03-9a4f02_3b93dab5c7d14f67afae52ceac3ab2d5mv2advt-1advt-3advt-4advt112-for-advt-sankha-senfor-nws

error: Content is protected !!

Discover more from Sambad Pratikhan

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading