খবর

আলুতে উত্তরপ্রদেশের বিষাক্ত এলা মাটি, বাড়ছে জন্ডিস থেকে ক্যান্সারের সম্ভাবনা

0214563

alu-6

পাপ্পু সাঁতরা, হুগলি:  হুগলি জেলা রাজ্যে আলু উৎপাদনে সর্ববৃহৎ জেলা।হুগলিতে ফি বছর প্রায় ৯০ হাজার হেক্টর জমিতে আলু চাষ হয়।কম বেশি ত্রিশ লক্ষ মেট্রিকটন আলু উৎপাদন হয়।তাই রাজ্যের মধ্যে হিমঘর আর আলুর আড়তের সংখ্যাও বেশি।সিঙ্গুর, হরিপাল, তারকেশ্বর, পোলবা, পুড়শুড়া সহ বিভিন্ন ব্লকে আলুর মকাম রয়েছে।যেখানে আড়তে আলু ঝাড়াই বাছাই এর কাজ হয়।সেখানেই দেখা যাচ্ছে উত্তরপ্রদেশ থেকে লরি বোঝাই করে এলা মাটি নিয়ে আসা হচ্ছে।আলুতে মেশানোর জন্য।লরি খালি করে মোটর ভ্যানে চাপিয়ে পৌঁছে যাচ্ছে সেই এলা মাটির বস্তা। হিমঘর থেকে আলু বের করার পরে ভিজে অবস্থায় থাকে আলু। কাদা মাটি লাগানো আলু শুকিয়ে তাতে রঙিন এলা মাটি লাগানো হয়।যাতে আলু দেখতে সুন্দর হয়।আর এই দেখতে সুন্দর করতে গিয়ে ব্যবসায়ীরা ক্ষতি করছেন মানুষের।

তারকেশ্বর হাসপাতালের চিকিৎসক এস কে হানিফ জানান,এলা মাটিতে ক্ষতি কারক সিলিকন ম্যাগনেসিয়াম এর মত কেমিকেল থাকে।যা মানুষের শরীরে গেলে মারাত্মক ক্ষতি হতে পারে।লিভারের সমস্যা থেকে জন্ডিস হতে পারে,হতে পারে কিডনির সমস্যাও।আলুতে রঙ লাগালে সেই রঙ ভালো করে না ধুলে ওঠে না তাই রঙ লাগানো আলু না খাওয়াই ভালো মত চিকিৎসকের। ফুড সেফটি রেগুলেশান ২০১১ অনুযায়ী কোনো ফ্রেশ ফুড বা ভেজিটেবল এ যে কোনো ধরনের রঙ ব্যবহার করা নিষিদ্ধ। তপন দাশগুপ্ত কৃষি বিপণন দপ্তরের মন্ত্রী থাকার সময় হিমঘরে অভিযান চলে।তারপর কিছুদিন আলুতে রঙ বা এলা মাটি মেশানো বন্ধ ছিল। এখন ধরপাকড়ও নেই আর নজরদারীও নেই।তাই উত্তরপ্রদেশ থেকে লরি বোঝাই ক্ষতি কারক এলা মাটি নিয়ে আসা হলেও দেখার কেউ নেই।

হুগলি জেলা খাদ্য সুরক্ষা দপ্তরে এবিষয়ে কোনো অভিযোগও নেই। খাদ্য সুরক্ষা আধিকারীক প্রসেনজিৎ বটব্যাল বলেন, আলুতে রঙ মেশানোর ক্ষতিকর দিক নিয়ে ব্যবসায়ীদের সচেতন করা হবে। তাদের সময় দেওয়া হবে। তাতে কাজ না হলে ব্যবস্থা নেওয়া হবে।আগামী এক মাসের মধ্যে এই কাজ শুরু হবে। ইতিমধ্যে হুগলি গ্রামীণ পুলিশ ও জেলা খাদ্য দপ্তরের অধিকর্তারা হুগলি জেলার সিঙ্গুরে আলুর মকামে হানা দিয়ে ব্যবসায়ীদের এই বিষয়ে সতর্ক করেন বলে সংবাদে প্রকাশ।

advt-41efab-9a4f02_51435a5163204d4c9eb67ab6f3a56a68mv292a03-9a4f02_3b93dab5c7d14f67afae52ceac3ab2d5mv2

 সিঙ্গুর রতনপুর আলু ব্যবসায়ী সমিতির সম্পাদক সুকুমার সামন্ত বলেন, ইতিপূর্বে তাঁরা আলুতে কোনও প্রকার রঙ লাগতেন না, কিন্তু আবার বেশ কয়েক বছর ধরে তাঁরাএই প্রকার রঙ বা এলা মাটি ব্যবহার করছেন, এর সঙ্গে সঙ্গে তিনি এও বলেন তাঁরা সরকারের নির্দেশ মত এখন থেকে আর কোনও প্রকার রঙ বা এলা মাটি আলুতে লাগাবেন না। তবে তিনি এর সঙ্গে সঙ্গে সরকারের কাছে আবেদন রাখেন সারা রাজ্যের বিভিন্ন আলুর ব্যবসায়ীদের এই নিয়ম মানতে সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে।

Final advtlatest-advt-of-jotishuntitled-2-1advt-3