এক দিবসীয় বিশ্বকাপ ক্রিকেট

চলছে এক দিবসীয় ক্রিকেটের বিশ্বকাপের আসর। বিশ্বকাপ ক্রিকেটের খুটিনাটি নিয়ে কলম ধরলেন কিশলয় মুখোপাধ্যায়  

এক দিবসীয় বিশ্বকাপ ক্রিকেটে ভারত ৬০ ওভার ও ৫০ ওভার দুই ফর্ম্যাটেই বিশ্ব চ্যাম্পিয়ান। ১৯৭৫, ৭৯ ও ৮৩ বিশ্বকাপ খেলা হয়েছে ৬০ ওভারে। সেই সুবাদে ৮৩ বিশ্বকাপে ৬০ ওভারে আর ২০১১ বিশ্বকাপে ৫০ ওভার ফর্ম্যাটে খেলে ভারত বিশ্বকাপ চ্যাম্পিয়ান হয়। এই রেকর্ড একমাত্র করতে পারে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্যালিপসো সুর এবারে ‘মিসিং’।

প্রথম তিনটি বিশ্বকাপ খেলা হয় ইংল্যান্ডে। এরপর প্রথম  ১৯৮৭  সালে ইংল্যান্ডের বাইরে বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ভারত এবং পাকিস্তানে। আর আমাদের তিলোত্তমা কলকাতার ইডেন উদ্যানে ফাইনাল ম্যাচ খেলা হয়। তথ্য বলছে এখনো পর্যন্ত ১২টি বিশ্বকাপ ফাইনাল ম্যাচে এই ইডেনের মাঠে সবচেয়ে বেশি দর্শক হয়েছিল। সংখ্যাটা  ছিলো ৯৫০০০। আর ১৯৮৭ বিশ্বকাপ থেকেই শুরু হয় ৫০ ওভার খেলা, কারণ ভারত ও পাকিস্তানে তাড়াতাড়ি সন্ধে হয় বলে।

সবচেয়ে বেশি বিশ্বকাপ ফাইনাল খেলা হয়েছে লর্ডস স্টেডিয়ামে।  ১৯৭৫, ৭৯, ৮৩, ১৯৯৯ এবং  ২০১৯ বিশ্বকাপে। এর মধ্যে ২০১৯ সালের ম্যাচটি দিন ও রাতে খেলা হয়।

১৯৯২ অষ্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বিশ্বকাপে বেশ কিছু পরিবর্তন আসে। যেমন দিন ও রাতে ফ্লাড লাইটের আলোয় খেলা, সাদা বল, রঙিন জার্সি আর দীর্ঘদিনের নির্বাসন কাটিয়ে দক্ষিণ আফ্রিকার অংশগ্রহণ। ৪ বছর নয় ৫ বছর পর প্রথম দক্ষিণ গোলার্ধে বসেছিল বিশ্বকাপের আসর।

৪ বছর নয় ৩ বছর বাদেই  বসেছিল সপ্তম বিশ্বকাপের আসর। এই বিশ্বকাপের বিশেষত্ব হচ্ছে হোস্ট বা খেলা হয়েছে ইংল্যান্ড, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, ওয়েলস ও নেদারল্যান্ড এই ৫টি দেশ। এখনও পর্যন্ত এই বিশ্বকাপটি সব থেকে বেশি দেশে খেলা হয়েছে।

ভারত আর অষ্ট্রেলিয়া এই দুই দেশ এক দিবসীয় বিশ্বকাপে লাল বল ও সাদা বল দুই রঙের বল খেলে বিশ্ব চ্যাম্পিয়ান হয়েছে।

১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ নয়। ১৯৭৩ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত হওয়া মহিলাদের ক্রিকেট বিশ্বকাপ কে বলা যায় ক্রিকেট খেলার প্রথম বিশ্বকাপ।

ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড ১৯৭৫ ও ১৯৭৯ বিশ্বকাপ আর অষ্ট্রেলিয়ার রিকি পন্টিং ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে দুবার ট্রফি গ্রহণ করেন। শুধু তাই নয় এই দুই ক্যাপ্টেন দুটি বিশ্বকাপ একটিও ম্যাচ না হেরে বিশ্ব চ্যাম্পিয়ান হয়।

বিশ্বকাপে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি রান করেছেন ভারতের সচীন তেন্ডুলকার। মোট রান ২২৭৮ আর সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন অষ্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাথ। মোট ৭১টি উইকেট।

২০২৩ এক দিবসীয় বিশ্বকাপ ভারতে হচ্ছে। এই প্রথম এককভাবে ভারতে বিশ্বকাপ খেলা হচ্ছে। এর আগে ১৯৮৭ বিশ্বকাপ হয়েছে ভারত ও পাকিস্তানে, ১৯৯৬ বিশ্বকাপ ভারত, পাকিস্তান, ও শ্রীলঙ্কায় আর ২০১১ বিশ্বকাপ হয়েছিল ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশে।

error: Content is protected !!

Discover more from Sambad Pratikhan

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading