প্রতিখনের রান্নাঘর

প্রতিখনের রান্নাঘর-‘চিকেন পিসপাস’

আজকের রান্নাঘরে চিকেন পিসপাস নিবেদন করছেন আত্রেয়ী দো

আজ আমি যে রেসিপিটি নিয়ে কথা বলব, সেটি যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর। আজকের রেসিপি ‘চিকেন পিসপাস’।

এই রান্নাটি করতে আপনাদের যে যে উপককরণ গুলি লাগবে সেগুলি হলো:

১.বাসমতি চাল

২. চিকেন

৩.আলু

৪.গাজর

৫.পেঁয়াজ

৬.আদা

৭.রসুন

৮.কাঁচালঙ্কা

৯. বাটার

১০. লবণ

১১.গোলমরিচ গুঁড়ো

১২. গোটা মশলা(লবঙ্গ, এলাচ, দারুচিনি আর গোলমরিচ)

১৩. তেজপাতা।

রন্ধন প্রণালী:

চিকেন পিসপাস বানানোর জন্য প্রথমে নিচ্ছি বাসমতি চাল। চাল ভালো করে ধুয়ে ২০-২৫ মিনিট জলে ভিজিয়ে রাখলাম। আমি বাসমতি চাল ব্যবহার করছি, আপনারা চাইলে গোবিন্দভোগ চালও ব্যবহার করতে পারেন। চিকেন পিস গুলোর মধ্যে অল্প লবণ আর গোলমরিচ গুঁড়ো মাখিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখলাম। এবার বাকি উপকরণগুলো জোগাড় করে নিই। আমি নিলাম ১টা গাজর,২টো মাঝারি আকারের আলু। আলুর খোসা ছাড়িয়ে চার টুকরো করে কেটে নিলাম। গাজরের টুকরোগুলোও একটু বড়ো রাখলাম। এবার নিলাম একটা বড়ো আকারের পেঁয়াজ। আমি পেঁয়াজটা কুচি করে নিয়েছি, আপনারা চার টুকরোও রাখতে পারেন। আমি আলু আর গাজর দিয়েছি, আপনারা আপনাদের পছন্দমতো আরও সবজি দিতে পারেন। এবার আদা আর রসুন নিয়ে কিছুটা কুচি করে রেখেছি আর কিছুটা অল্প থেঁতো করে নিয়েছি। একটু ঝাল বানানোর জন্য আমি ২টো কাঁচা লঙ্কা থেঁতো করে দিয়েছি, বাচ্চাদের জন্য বানালে লঙ্কার পরিবর্তে শুধু গোলমরিচ ব্যবহার করবেন। জোগাড় হয়ে গেছে, এবার রান্না শুরু করা যাক। কড়াই গরম হলে তাতে দিলাম ২চামচ বাটার। এরপর ওর মধ্যে দিলাম তেজপাতা ১টা, গোটা গোলমরিচ ৭-৮টা, লবঙ্গ ৩-৪টা, ২টো এলাচ আর একটুকরো দারুচিনি । কিছুক্ষণ গোটা মশলা গুলো নাড়াচাড়া করে ওতে দিলাম আদা কুচি ,রসুন কুচি আর পেঁয়াজ কুচি। পেঁয়াজ বেশি ভাজব না, একটু ট্রান্সপারেন্ট হয়ে গেলেই ওতে আলু আর গাজর দিয়ে দেব। কিছুক্ষণ ভেজে, ওর মধ্যে চিকেন পিস গুলো দিয়ে দেব। আবারও কিছুক্ষণ ভেজে নিলাম। এবার থেঁতো করে রাখা আদা, রসুন আর লঙ্কাটা দিয়ে দেব।আদা রসুনের কাঁচা গন্ধটা চলে গেলে দেব পরিমাণ মত লবণ। এবার সবশেষে ভিজিয়ে রাখা চালটা দিয়ে দেব। সব উপকরণ কিছুক্ষণ ভেজে নেব। এবার দিয়ে দেব পরিমাণ মতো জল। জলের পরিমাণটা একটু খেয়াল রাখতে হবে। আমি একটা ছোটো বাটির এক বাটি চাল নিয়েছি। তাই ঔ বাটির ২.৫ বাটি জল নিয়েছি। আপনারা চাইলে দুধ আর জল মিশিয়েও ব্যবহার করতে পারেন।জল দেওয়ার পর গ্যাসের আঁচ মাঝারি রেখে কড়াই ঢাকা দিয়ে ১৫ মিনিট মতো অপেক্ষা করব। ১৫মিনিট পর ঢাকা নামিয়ে অল্প গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে একটু নাড়াচাড়া করে নেব। তৈরী আমাদের চিকেন পিসপাস।

এই রেসিপিটিতে বাটার, মশলার পরিমাণ ভীষণ কম এবং সবজি, চিকেন থাকার দরুন যথেষ্ট পুষ্টকর। অসুস্থ ব্যাক্তিদের জন্যও এই রেসিপিটি উপাদেয়।

এই বিভাগ সম্পুর্নরূপে আপনাদেরআপনার আপনাদের সেরা রেসিপি আমাদের দপ্তরে ই-মেল করে পাঠিয়ে দিন, আমরা আপনাদের ছবি সহ তা প্রকাশ করব