খবর

স্বাধীনতার ৭৫এ “৭৫ স্বাধীনতা”

0214563

tv-9-bangla

বিশেষ সংবাদদাতা, কলকাতা: ১৯৪৭ ১৪ অগস্ট, ঘড়ির কাঁটায় ঠিক মধ্যরাতে ঘোষিত হল ভারতের বহু আকাঙ্ক্ষিত স্বাধীনতা। জওহরলাল নেহরুর ভাষায়,  ‘ট্রিস্ট উইথ ডেসটিনি’। স্বাধীনতা মানে পশ্চিমবঙ্গেরও জন্মলগ্ন। তাই এটা পশ্চিমবঙ্গের যাত্রা শুরুরও পঁচাত্তর বছর। ৭৫ বর্ষের উদযাপনে এক গুচ্ছ অনুষ্ঠান সাজিয়েছে TV9 বাংলা। যেমন ‘সীমান্তে স্বাধীনতা’,  ‘সাতে পাঁচে ৭৫’,  ‘আনন্দমঠের খোঁজে’,  ‘স্বাধীনতার প্রথম সকাল-জয়যাত্রা’। থাকছে ‘বাঙালি আজও উদ্বাস্তু?’ এ সংক্রান্ত বিশেষ আলোচনাও। ১০ অগস্ট বুধবার থেকে টানা পাঁচদিন বিকেল সাড়ে ৪টা থেকে সম্প্রচারিত হচ্ছে বিশেষ এই তথ্যচিত্র ‘সাতে পাঁচে ৭৫’। cooking recipee

১৮৭২, মহাবিদ্রোহের আঁচ তখন তলানিতে। এমন সময় বাংলা-সহ গোটা দেশ শুনল  ‘বন্দে মাতরম’। যে  শব্দ বোঝাল দেশপ্রেম কী? দুর্ভিক্ষের বাংলার সন্ন্যাসী বিদ্রোহ হয়ে উঠল আত্মত্যাগের রসদ। ‘বন্দে মাতরম’ হয়ে উঠল আহ্বান, লড়াই, জাতীয়তাবোধের স্লোগান। বঙ্কিমচন্দ্রের সেই উপন্যাসের নাম ‘আনন্দমঠ’। ‘বন্দে মাতরম’-এর প্রায় দেড়শো বছর পর ‘আনন্দমঠের খোঁজে’ TV9 বাংলা। এটি TV9 বাংলায় দেখানো হবে ১৫ অগস্ট, সোমবার, বিকেল ৪.৩০ টায়।

lekha

দেশভাগের ক্ষত আজও জেগে রয়েছে বাঙালি মননে। স্বাধীনতার ৭৫ বছর পরেও কেন নতুন করে শিকড় খুঁজে পেল না বাঙালি। এই নিয়েই স্বাধীনতা দিবসের বিশেষ আলোচনা ‘বাঙালি আজও উদ্বাস্তু?’ দেখানো হবে ১৫ অগস্ট, সোমবার, সন্ধে ৬.৩০টায়। দেশভাগের মধ্যে দিয়ে এল স্বাধীনতা। বাংলার বুক চিরে তৈরি হল সীমান্ত। কিন্তু সীমান্ত লাগোয়া এলাকার মানুষ কতটা স্বাধীন? তারই খোঁজে TV9 বাংলা। ১৪ অগস্ট, রবিবার, TV9 বাংলার নিউজ সিরিজ ‘সীমান্তে স্বাধীনতা’, রাত ১০টায়।

new-advt

স্বাধীনতার সেই দিনটি আজও ততটাই তাৎপর্যপূর্ণ, যতটা ছিল স্বাধীনতার প্রথম সকালে। এই মহানগরে কেমন ছিল স্বাধীনতার প্রথম সকাল?  সেই দিনের তথ্যচিত্র TV9 বাংলায় দেখুন ‘স্বাধীনতার প্রথম সকাল-জয়যাত্রা’ অনুষ্ঠানে। ১৫ অগস্ট, সোমবার সারাদিন TV9 বাংলায়।

advt-2HIRINGbokhim-advtFinal advt1efab-9a4f02_51435a5163204d4c9eb67ab6f3a56a68mv292a03-9a4f02_3b93dab5c7d14f67afae52ceac3ab2d5mv2advt-1advt-3advt-4advt112-for-advt-sankha-senfor-nwsuntitled-2-1