খবর

৬৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষিত; মধ্যপ্রদেশ সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্র বান্ধব রাজ্য, সেরা বাংলা সিনেমার শিরোপা পেলো অভিযাত্রিক

0214563

68th-national-film-award-3

নিজস্ব সংবাদদাতা: আজ ৬৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরিরা ২০২০ সালের জন্য বিজয়ীদের নাম ঘোষণা করলেন। এদিন পুরস্কার ঘোষণার আগে চেয়ারপার্সন ও অন্য জুরির সদস্যরা কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরকে পুরস্কার প্রাপকদের তালিকা তুলে দেন। শ্রী ঠাকুর ২০২০ সালের সব বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন। কোভিড অতিমারী পরিস্থিতিতে চলচ্চিত্র জগতের জন্য ২০২০ সাল ছিল বিশেষভাবে কঠিন বছর। তা সত্ত্বেও মনোনীত সকলেই দুর্দান্ত কাজ করেছেন। মন্ত্রী জুরিদেরও পুরস্কার বেছে নেওয়ার জন্য ধন্যবাদ জানান।

এই জুরি তালিকায় ছিলেন ভারতের চলচ্চিত্র জগতের বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র ব্যক্তিরা। পুরস্কার ঘোষণা করেন নন-ফিচার জুরি বিভাগের চেয়ারপার্সন শ্রী চিত্রার্থ সিং, সিনেমার সেরা লেখক বিভাগের জুরি চেয়ারপার্সন শ্রী অনন্ত বিজয় এবং ফিচার ফিল্ম বিভাগের জুরি শ্রী ধরম গুলাটি। উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রীমতী নিরজা শেখর। শ্রেষ্ঠ চলচ্চিত্র বান্ধব রাজ্যের পুরস্কার জিতে নিয়েছে মধ্যপ্রদেশ। উত্তরাখন্ড এবং উত্তরপ্রদেশ পেয়েছে বিশেষ পুরস্কার। ২০২০র জন্য বেস্ট বুক অন সিনেমা বিভাগে পুরস্কার জিতেছেন কিশওয়ার দেশাইয়ের ‘দ্য লংগেস্ট কিস’। মালয়ালম ছবি ‘এম টি অনুনাভাঙ্গালুরে পুস্তকম’ এবং ওড়িয়া ছবি ‘কালি পাইনে কলিরা সিনেমা’ বিশেষ সম্মান পায়।

new-advt

সুরিয়া এবং অজয় দেবগন যুগ্মভাবে সেরা অভিনেতার সম্মান জিতেছেন। অপর্ণা বালমুরালি পেয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। সেরা মহিলা কণ্ঠশিল্পীর পুরস্কার জিতেছেন নানচাম্মা। সেরা পুরুষ কণ্ঠশিল্পীর রাহুল দেশপান্ডে। তানাজি দ্য আনসাং ওয়ারিয়ার জিতে নিয়েছে সামগ্রিক জনপ্রিয়তার জন্য সেরার খেতাব। মালয়ালম ছবি এ কে আয়াপ্পানুম কোশিওম ছবিটির জন্য সেরা নির্দেশকের পুরস্কার পেয়েছেন সচ্চিদানন্দন কে আর। সামাজিক বিষয়ে সেরা সিনেমার খেতাব যুগ্মভাবে পেয়েছে বাংলা ছবি থ্রি সিস্টার্স ও হিন্দি ছবি জাস্টিস ডিলেড বাট ডেলিভার্ড। সেরা বাংলা সিনেমার শিরোপা পেলো অভিযাত্রিক। এই সিনেমাটি সেরা চলচ্চিত্রায়ন বিভাগেও পুরস্কার জিতেছে।

ছবি ও সংবাদসূত্র: পিআইবি

advt-2HIRINGbokhim-advt1efab-9a4f02_51435a5163204d4c9eb67ab6f3a56a68mv292a03-9a4f02_3b93dab5c7d14f67afae52ceac3ab2d5mv2advt-1advt-3advt-4advt112-for-advt-sankha-senlatest-advt-of-jotish