খবর

২০টি ইউটিউব চ্যানেল ২ ওয়েবসাইট ভারত বিরোধী প্রচারের জন্য ব্লক করল ভারত সরকার

0214563

fake--5

পিআইবি:  গোয়েন্দা সংস্থা এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকের মধ্যে ঘনিষ্ঠভাবে সমন্বিত প্রচেষ্টায়, মন্ত্রক সোমবার ইউটিউবে ২০ টি চ্যানেল এবং ইন্টারনেটে ভারত বিরোধী প্রচার এবং জাল খবর ছড়ানো ২ টি ওয়েবসাইট ব্লক করার নির্দেশ দিয়েছে। একটি ইউটিউব পরিচালনাকারী ২০টি ইউটিউব চ্যানেলের জন্য এবং অন্যটি ২টি সংবাদ ওয়েবসাইটের জন্য, টেলিকম বিভাগকে অনুরোধ করে যে নিউজ চ্যানেল/পোর্টালগুলি ব্লক করার জন্য ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের নির্দেশ দিতে হবে।

চ্যানেল এবং ওয়েবসাইটগুলি পাকিস্তান থেকে পরিচালিত একটি সমন্বিত বিভ্রান্তিমূলক নেটওয়ার্কের অন্তর্গত এবং ভারতের সাথে সম্পর্কিত বিভিন্ন সংবেদনশীল বিষয় সম্পর্কে জাল খবর ছড়ায়।  চ্যানেলগুলি কাশ্মীর, ভারতীয় সেনাবাহিনী, ভারতের সংখ্যালঘু সম্প্রদায়, রাম মন্দির, জেনারেল বিপিন রাওয়াত ইত্যাদি বিষয়ে সমন্বিতভাবে বিভাজনমূলক বিষয়বস্তু পোস্ট করতে ব্যবহৃত হয়েছিল। ভারত-বিরোধী বিভ্রান্তিমূলক প্রচারণার মোডাস অপারেন্ডির সাথে জড়িত দ্য নয়া পাকিস্তান গ্রুপ (এনপিজি), পাকিস্তান থেকে পরিচালিত, ইউটিউব চ্যানেলের একটি নেটওয়ার্ক রয়েছে এবং এনপিজির সাথে সম্পর্কিত নয় এমন কিছু স্বতন্ত্র ইউটিউব চ্যানেল।  চ্যানেলগুলোর সম্মিলিত সাবস্ক্রাইবার ছিল প্রায় ৩৫ লাখেরও বেশি, এবং তাদের ভিডিওগুলির ভিউ হয়েছে ৫৫ কোটিরও বেশি। নয়া পাকিস্তান গ্রুপের (এনপিজি) কিছু ইউটিউব চ্যানেল পাকিস্তানি নিউজ চ্যানেলের অ্যাঙ্করদের দ্বারা পরিচালিত হচ্ছিল বলে সংবাদে প্রকাশ।

এই ইউটিউব চ্যানেলগুলি কৃষকদের প্রতিবাদ, নাগরিকত্ব (সংশোধন) আইন সম্পর্কিত প্রতিবাদ এবং সংখ্যালঘুদের ভারত সরকারের বিরুদ্ধে উসকানি দেওয়ার চেষ্টা করার মতো বিষয়গুলিতেও বিষয়বস্তু পোস্ট করেছিল।  পাঁচটি রাজ্যে আসন্ন নির্বাচনের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য এই ইউটিউব চ্যানেলগুলিকে কন্টেন্ট পোস্ট করতে ব্যবহার করা হবে বলেও আশঙ্কা করা হয়েছিল।মন্ত্রক ভারতে তথ্য স্থান সুরক্ষিত করার জন্য কাজ করেছে, এবং তথ্য প্রযুক্তি (মধ্যস্থ নির্দেশিকা এবং ডিজিটাল মিডিয়া নীতিশাস্ত্র) বিধিমালা, ২০২১-এর ১৬-এর অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করেছে। মন্ত্রক পর্যবেক্ষণ করেছে যে বেশিরভাগ বিষয়বস্তু সংবেদনশীল বিষয়গুলির সাথে সম্পর্কিত  জাতীয় নিরাপত্তার দৃষ্টিকোণ এবং প্রকৃতপক্ষে ভুল, এবং প্রধানত পাকিস্তান থেকে ভারতের বিরুদ্ধে একটি সমন্বিত বিভ্রান্তিমূলক নেটওয়ার্ক (যেমন নয়া পাকিস্তান গ্রুপের ক্ষেত্রে) হিসাবে পোস্ট করা হয়েছে এবং এইভাবে বিষয়বস্তু ব্লক করার বিধানের অধীনে পদক্ষেপের জন্য উপযুক্ত বলে মনে করা হয়েছে।