উত্‍সব

৭ম দশভুজা সম্মান সেরার সেরা ঘোষিত

thumbnail-psdনিজস্ব সংবাদদাতা: এই মূহুর্তে কলকাতার দুর্গাপুজাকে কেন্দ্র করে দশভুজা সম্মান অন্যতম সেরা সম্মান, ২০২১ এর দোকানিয়া দশভুজা সম্মানের সেরার সেরা শিরোপা জিতে নিলো চক্রবেড়িয়া সার্বজনীন। তিলোত্তমা কলকাতার বুকে শারদোৎসবকে কেন্দ্র করে যতগুলি পুরস্কার বা সম্মান চালু আছে তাঁদের মধ্যে অন্যতম সেরা সাত বছরে পদার্পণ করা এই মুহূর্তের সবথেকে সম্মানজনক, স্বচ্ছ বিচারে যে সম্মান নিজের জায়গা করে নিয়েছে ভারতের সাংস্কৃতিক রাজধানীর বুকে, সেই দশভুজা সম্মানের ৭ম সংস্করনের সকল বিচারকদের মন জয় করে নিয়ে সেরার সেরা শিরোপা লাভ করল দক্ষিণ কলকাতার ৮০ কেজি তামা দিয়ে সুব্রত ব্যানার্জী’র সামগ্রিক ভাবনায় পশ্চিম বর্ধমানের প্রত্যন্ত গ্রামের শিল্পীদের অপরূপ সৃষ্টি অপরাজিতা।

অন্যদিকে বিগত দুই বছর ধরে চলতে থাকা বর্তমান সময়ে আমরা কী পেয়েছি আর কি হরিয়েছি আমাদের সঙ্গের আমাদের কাছের যে সকল মানুষগুলিকে আমরা হারিয়েছি, সকল কিছুকে এক করে আমাদের এই মূহুর্তে আমাদের মানবসভ্যতর অপূর্ণতাকে শিল্পী অদিতি চক্রবর্তীর ভাবনায় ফুটিয়ে তুলে ২০২১ এর দশভুজা সম্মানের ৭ম বর্ষের ২য় সেরার সেরার পুরস্কার ঝুলিতে ভরে নিয়েছে উত্তর কলকাতার কাশী বোস লেন দুর্গা পূজা সমিতি।

ভারতবর্ষ এমন এক দেশ, যে দেশের আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে এমন কিছু নানা অজানা শিল্প কলা, তেমনিই এক শিল্পকলাকে ফুটিয়ে তুলে ভারতের অন্যতম প্রাচীন জনজাতি সৌরা জনজাতিদের আরাধ্য দেবীর আদলে এবং তাঁদের শিল্পকলাকে নিয়ে দক্ষিণ কলকাতার পশ্চিম পুটিয়ারীর বুকে আস্ত এক শিল্পগ্রাম বানিয়ে এই বছেরর দশভুজা সম্মানের তৃতীয় সেরার পুরস্কার লাভ করেছে পশ্চিম পুটিয়ারী পল্লী উন্নয়ন সমিতি।

অপরদিকে এই দুই বছর ধরে চলতে থাকা অতিমারির সময়ে যে মানুষগুলি আমাদের সাধারণ জনগনের পাশে থেকে যুগিয়ে গেছেন আমাদের অন্ন, সেই মুদি ভাইদের নিয়েই অন্নপূর্ণা ভবন বানিয়ে দেবীর অন্নপূর্ণা রূপকে সাজিয়ে অভিনবত্বের ছাপ রেখে নিজেদের মুকুটে দশভুজা সম্মান ২০২১ এর সামাজিক দায়িত্ব পালনে সেরার সেরার স্বীকৃতি আদায় করে নিয়েছেন দমদম পার্ক তরুণ সংঘ পুজো কমিটি। ২০২১ এর দোকানিয়া দশভুজা সম্মানের সেরা মহিলা পরিচালিত পুজো হিসেবে বিচারকদের বিচারে তাঁদের সেরার স্বীকৃতি আদায় করে দৃষ্ট্রান্ত স্থাপন করল উত্তর কলকাতার দুর্বার মহিলা পরিচালিত পুজো।

উত্তর ও দক্ষিণ কলকাতার ৩০০টি বারোয়ারী পুজোর মধ্যে সঠিক বিচার পক্রিয়ার মাধ্যমে বেছে নেওয়া মোট ১০টি পুজোর মধ্যে এই বছরের দোকানিয়া দশভুজা সম্মানের সেরা ৫টি পুজোকে সম্মানিত করলেন অধ্যাপক বিশ্বনাথ চক্রবর্তী, অভিনেত্রী শিল্পী চক্রবর্তী, প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্য্য, সহ সাংবাদিক শংকর স্যান্যালদের দশভুজা সম্মান ২০২১ এর বিচারদের প্যানেল। উলেক্ষ্য আজ থেকে ৭ বছর আগে জন্ম নেওয়া চারাগাছ নিজ প্রচেষ্টায় আজ মহীরুহতে পরিণত, দশভুজা সম্মান বিষয়ে এই কথার মিল পুরোটাই বাস্তবসম্মত।

অতি অল্প সময়ে তাঁদের এই যে উত্তরণ এই প্রসঙ্গে দশভুজা সম্মানের আয়োজক সংস্থা অ্যাডলিঙ্ক অ্যাডভ্যার্টাইজিং এজেন্সীর প্রধান শান্তনুজ পোদ্দার সেই বিষয়ে সংবাদ প্রতিখনকে দেওয়া এক একান্ত সাক্ষাত্‍কারে জানান, অনেক বাধা বিপত্তি অতিক্রম করে এল এন দোকানিয়া এবং ব্লুজুম খোচার অ্যারোমা ম্যাজিক এর আন্তরিক সহযোগিতায় গতবছরের এবং এই বছরের অতিমারীর মধ্যেও দশভুজা সম্মান সমান দক্ষতার সঙ্গে সকল সরকারী নিয়ম কানুন মেনে অনুষ্ঠিত করতে পেরে তাঁরা আপ্লুত, তিনি বলেন এই বছর দশভুজা সম্মান সমাজের পিছিয়ে পড়া সেই সকল পথদুর্গাদের মধ্যে হাজারো পথদুর্গাদের বস্ত্র্রে সম্মানিত করতে পেরে তাঁরা নিজেদের ধন্য মনে করছেন। শান্তনুজ পোদ্দার বলেন আগামী বছরে তাঁরা চান দশভুজা সম্মান কলকাতা ছাড়িয়ে কলকাতার সন্নিহিত জেলাগুলির এলাকার পুজাগুলিকে সামিল করে দশভুজা সম্মানকে অন্য মাত্র দিতে। উলেক্ষ্য এই নিয়ে তিন বছর ধরে সংবাদ প্রতিখন অঙ্গাঙ্গি ভাবে ডিজিট্যাল মিডিয়া সহযোগী হিসাবে যুক্ত হয়ে রয়েছে দশভুজা সম্মানের সঙ্গে।

Untitled-1asdssadsssdfrontUntitled-1209419418_1140649856410940_4719109323388593608_nLATEST ADVT OF JOTISHADVT-BANNERadvt112-for-advt-sankha-sen149560606_1955498754590550_7537541499495602122_o149274739_1955175504622875_8761804105952090197_oadvt-1advt-3advt-4