উত্‍সব

কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২১ অনুষ্ঠিত হতে চলেছে এই বছর জুলাই মাসে, থিম কান্ট্রি বাংলাদেশ

20210204_153816

স্বরূপম চক্রবর্তী: এবার বইমেলা জুলাই মাসে। কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২১ অনুষ্ঠিত হতে চলেছে এই বছর জুলাই মাসে, তবে এখনো পর্যন্ত বইমেলাকবে থেকে শুরু হচ্ছে বা কতদিন চলবে সে বিষয়ে কোনরূপ সিদ্ধান্ত নিতে পারে নি কলকাতা বইমেলার আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড। ২০২১ এর আসন্ন বইমেলার বিষয়ে ৪ ফেব্রুয়ারি কলকাতা প্রেস ক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে গিল্ডের সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় ও সাধারণ সম্পাদক সুধাংশুশেখন দে বলেন মূলত করোনা পরিস্থিতি ও রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচন এবং আই.সি.এস.সি, সি.বি.এস.সি বোর্ডের পরীক্ষা এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা সূচি, এই সকল বিষয়কে মাথায় রেখেই তাঁরা ৪৫তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা ২০২১ নির্ধারিত সময়ের পরিবর্তে আগামী জুলাই মাসে সেন্ট্রাল পার্ক ময়দানেই অনুষ্ঠিত হতে চলেছে।

এই বছর আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ, যেহেতু ২০২১ সাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও একইসঙ্গে ২০২১ বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ৫০ বছর। তাই আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ উৎসর্গ করা হচ্ছে বঙ্গবন্ধু মুজিবুর রহমান এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার নামে। এছাড়াও ২০২০ সালে যে সকল গুণিজন যেমন সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রণব মুখোপাধ্যায়, আনিসুজ্জামান, দেবেশ রায়, নিমাই ভট্টাচার্য, মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত, স্বপন মজুমদার প্রমুখ আরও অনেকে আমাদের ছেড়ে চলে গেছেন, তাঁদের স্মৃতির প্রতি বিশেষ শ্রদ্ধার্ঘ্য জানাবে বইমেলা কমিটি। এছাড়াও একইসঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসু-র ১২৫ তম জন্ম বর্ষ ও সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষও পালন করা হবে আগামী আন্তর্জাতিক কলকাতা বইমেলায়। এদিন সাংবাদিক সম্মেলনে বাংলাদেশের কলকাতাস্থিত ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান জানান, তাঁরা আপ্লুত ২০২১ এর ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার থিম কান্ট্রি হিসাবে বাংলাদেশকে বেছে নেওয়ার জন্য। তৌফিক হাসান আরও বলেন এই বছর যেহেতু জুলাই মাসে বইমেলার আসর বসতে চলেছে সেই কারণে বাংলাদেশ থেকে আরও বেশি প্রকাশক এই মেলায় উপস্থিত থাকবেন।

এই বছর ‘একুশে ভাষা উৎসব’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করছে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে। এছাড়াও বাংলা নববর্ষ উপলক্ষে এবারেও কলেজ স্কোয়ারে এবং বইপাড়ায় আয়োজিত হবে নববর্ষ বই উৎসব। একই সময়ে পালন করা হবে বিশ্ব বই দিবস। উল্লেক্ষ্য ৫ ফেব্রুয়ারি থেকে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড-এর সহযোগিতায়, বরানগর পৌর নিগম আয়োজন করতে চলেছে বরানগর বই উৎসব। সিঁথি সার্কাস ময়দানে চলবে ১৪ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত।