খবর

নাট্য সহযোদ্ধাদের পাশে প্রতিমাসে বাংলা নাটক ও নতুন পৃথিবী

san2সঞ্জয় মুখার্জী,কলকাতা: ‘প্রতিমাসে বাংলা নাটকের মেলা’র উদ্যোগে এবং ‘নতুন পৃথিবী’র সহযোগিতায় বাদল সরকারের জন্মদিনের দিন আকাদেমি অফ ফাইন আর্টস-এর সামনে গাছতলায় ১৫ই জুলাই, বুধবার ২৫ জন নাট্যশিল্পের সাথে যুক্ত মানুষের হাতে অর্থ এবং নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী তুলে দিলেন পার্থপ্রতিম দেব, সৃজিত ঘোষ, বিল্বদল চ্যাটার্জী, রাজীব বর্ধন, রুপা দেব, রিয়া মজুমদার, সাধন তালুকদাররা। এই বিষয়ে সাধন তালুকদার জানালেন, শুধুমাত্র নাটকের সাথে যুক্ত মানুষদের জন্য ‘প্রতিমাসে বাংলা নাটকের মেলা’ তৈরী করেছে একটি তহবিল, ভারত সহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে এসেছে অর্থ সাহায্য। এই উদ্যোগের পাশে দাঁড়িয়েছেন বেশ কিছু সামাজিক সংগঠনও।

তিনি আরও বলেন, গত ১ লা জুলাই এই তহবিল তৈরী করে মাত্র ১৫ দিনে ১ লক্ষ টাকার বেশি অর্থ সাহায্য এবং ৫০ হাজার টাকার খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে আর্থিক ভাবে পিছিয়ে পরা নাট্যকর্মীদের পরিবারের হাতে। কলকাতার বাইরে বিভিন্ন জেলার নাট্যকর্মীদেরও ২,০০০ টাকা করে অর্থ সাহায্য করা হচ্ছে। বিভিন্ন গুণী বয়স্ক নাট্যজনদের বাড়ি গিয়ে অর্থ এবং খাদ্যসামগ্রী পৌঁছে দিয়ে আসা হয়েছে এবং হচ্ছে বলেও তিনি জানান।

সাধন তালুকদার আরও বলেন এদিন তাঁর যাঁদের সাহায্য করলেন তাঁদের মধ্যে কেউ টিকিট কাউন্টার-এ বসেন, কেউ বা দর্শকদের আলো দেখান, কেউ বা হলে চা দেন, থিয়েটারের সহযোগী হিসেবে কাজ করেন তাঁরা।