খবর

মানুষের স্বার্থে পরিবেশ বাঁচাতে গৌতম হালদার

63605567_410176989570696_8992595146163879936_nনিজস্ব সংবাদদাতাঃ  ক্রমশঃ উষ্ণ হয়ে পড়ছে আমাদের পৃথিবী। তার সঙ্গে সঙ্গে যে বিষয় বা বস্তুটি আমাদের প্রাত্যহিক জীবনে অভিশাপ বয়ে নিয়ে আসছে, প্রতিনিয়ত যাঁর সঙ্গ ছাড়া আমাদের চলা প্রায় অসম্ভব হয়ে পড়েছে সেটি আধুনিক সভ্যতার আশীর্বাদ নয়, যার বিনাশ নেই, ক্ষয় নেই, যাঁকে প্রাকৃতিক ভাবে নষ্ট করা যায় না সেই পলিথিন বা প্লাস্টিক, যার বহুল ব্যবহার আমরা করে থাকি আমাদের প্রত্যেকদিনের নানা কর্মকাণ্ডের সঙ্গে। সরকারের বার বার আবেদন স্বত্তেও আমরা কিন্তু বদ্ধ-পরিকর আমাদের পরিবেশকে এই ভয়ংকর পরিবেশ ক্ষতিকারক বস্তুটিকেই আপন করে নিতে এবং এটাই আমাদের বর্তমানের সামাজিক প্রতিপত্তির নিদর্শন বলে মনে করি আমরা। আমরা মনে জনগণ আমাদের জীবনের প্রতি পলে এই ভয়ংকর বিষাক্ত পরিবেশ ক্ষতিকারক প্লাস্টিক ও পলিথিন কে নিজেদের বড়ই আপন করে নিয়েছি।60702800_2179771868738194_5199395298668969984_n আর এটা আমরা স্ট্যাটাস সিম্বল মনে করি, আজ আমরা বাজারে কিন্তু কাপড়ের ব্যাগ বা থলে নিয়ে যেতে রীতিমত লজ্জা পাই, সেখানে গিয়ে আমরা এখনো দোকানদারদের রীতিমত ধমকের সুরে পলিথিনের থলে দিতে বলি, আসলে আমরা বিশেষ করে বাঙালীরা নিজেরা বড্ড বেশি শিক্ষিত ভাবি, তাই আমাদের যখন কোন সমাজ সচেতন মানুষ বা সংগঠন ওই ধরনের পলিথিনের ব্যাগ ব্যবহার করতে বারণ করেন তখন আমরা নিজের একটু বিরক্ত হই, এবং ওই ব্যাক্তি বা সমবেত সকলকে নিজের অপরিসীম জ্ঞানের ভাণ্ডার উজাড় করে ওই সকল পলিথিন ব্যাগের কারখানা বন্ধের নিদান দিতে ব্যস্ত থাকি।rerererer অথচ একটুও ভাবি না আমরা সকলে মিলে যদি ওই সকল পলিথিনের ব্যাগ যার মান অতি নিম্ন, যেগুলি পরিবেশ বান্ধব নয় সেগুলি ব্যবহার বন্ধ করি তাহলে কী ওই সকল ব্যাগ প্রস্তুত করতে নির্দিষ্ট কারখানা গুলি আগ্রহ দেখাবে না, তার পরিবর্তে তারা উচ্চ মনের পরিবেশ বান্ধব পলিথিন ব্যাগ তৈরিতে মনোনিবেশ করবে।banner advt1 এছাড়াও আমরা এর বিকল্প হিসাবে নানান রকম পরিবেশ বান্ধব সামগ্রীর দ্বারা প্রস্তুত ব্যাগ ব্যবহার করতেই পারি, যেগুলি বাজারে সহজলভ্য। তার সঙ্গে সঙ্গে আমাদের সমাজে এখন নানান সামাজিকও সংগঠন ও অনেক ব্যাক্তি বা রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠন বিনামূল্যে সাধারণ মানুষদের ওই সকল পরিবেশ বান্ধব সামগ্রী দ্বারা প্রস্তুত ব্যাগ বিনামূল্যে প্রদান করছেন সমাজের বুকে পলিথিনের নিম্ন মনের ব্যাগ যাতে কেউ ব্যবহার না করেন।

এমনই এক উদ্যোগ নিতে দেখা গেল সম্প্রতি বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে উত্তর কলকাতার ৪ নং ওয়ার্ডের পুর-প্রতিনিধি এলাকার সকলের খুব কাছের মানুষ, মানব সেবা যাঁর মূল মন্ত্র, তাঁর এলাকা র সকল মানুষের পাশে যিনি সদা থাকেন সেই গৌতম হালদারকে। তিনি সারা বছরই একাধিক সমাজসেবা মূলক কাজকর্মের মধ্যে নিজেকে নিয়োজিত রাখতে ভালোবাসেন। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানুষকে সচেতন করে তুলতে সুবিশাল র‍্যালির আয়োজন করেছিলেন, আর সম্প্রতি পাইকপাড়ার আশু বাবুর বাজারে কয়েক হাজার পরিবেশ বান্ধব ব্যাগ বিলি করেন তিনি।

উপস্থিত ছিলেন মাননীয় ডা:শান্তনু সেন। সাধারণ মানুষকে গৌতম হালদার অনুরোধ করেন, তারা যেন প্লাস্টিকের ব্যাগের পরিবর্তে এই ব্যাগ ব্যবহার করেন।

আসলে আমাদের সমাজের জনপ্রতিনিধিরা যদি সাধারণ মানুষের সচেতনতা বাড়াতে গৌতম বাবুর মত স্বত্বপ্রণোদিত হয়ে ব্যবস্থা নেন তাহলে আমাদের এই সমাজ আরও সুন্দর হয়ে উঠবে একথা বলাই যায়।

design-2

Kristy banner 12X18 for web

GNC-Advt-6x4-for-web

ADVT

k-advt-web

Kristy_photo-class-advt-for-web