Uncategorized

রবীন্দ্র গানে সিধু

ক্যাকটাসের কথা আপনাদের মনে পড়ে? এখন নতুন যুগে প্রচুর নতুন রক ব্যান্ড এর ভিড় কিন্তু সাবেকি বাঙালিয়ানা মোড়কে মোড়া সেই নস্টালজিক ক্যাকটাসকে ভোলা অত সহজ না…’আমি শুধু চেয়েছি তোমায়, আমি শুধু চেয়েছি তোমায়’ এই গানটা আজও বাঙালির মনে প্রাণে পাশ্চাত্যের পাশাপাশি সাবেকিয়ানাতেও বেশ অনেকটা জায়গা করে রেখেছে। দিনের শেষে অস্তরাগ হলেও ক্যাকটাস এর কর্ণধার ডক্টর সিদ্ধার্থ শংকর রায় থুড়ি – থুড়ি আমাদের সিধু’দার গান কিন্তু আজও এই চাঁদি ফাটা রোদেও যেন একমুঠো কালবৈশাখীর মত অভিনব এক আনন্দে মন প্রাণ জুড়িয়ে দেয়। সিধু’দার গান মানেই এক অজানা অনুভূতি কে অনুভব করা, হঠাৎ ফিরে যাওয়া ফেলে আসা কিশোর জীবনে। প্রতিবার নতুন নতুন চমক নিয়ে দর্শকের সামনে আসার প্রবণতা তার চিরাচরিত।

এবার সেই নিরিখেই তাকে দেখা গেল একেবারে এক অন্য রূপে। ধুতি পাঞ্জাবি তে অনবদ্য শিশুদের গলায় এদিন শোনা গেল রবি ঠাকুরের গান আর তার সঙ্গে যুগোপযোগী সমান্তরাল বজায় রাখতে উপস্থিত ছিল আবৃত্তিকার সৌভিক ভট্টাচার্য। সিধু’র গান আর সৌভিকের আবৃত্তি কবিগুরুর স্মরণে এক অন্যতম রূপ লাভ করেছিলো, অনুষ্ঠানটি জুড়ল এক নতুন মাত্রা। বি কে পালের বাড়িতে তখন দর্শকের ঠাসাঠাসি ভিড় তার ওপর রবীন্দ্র কনসার্টে মাতোয়ারা নতুন প্রজন্ম।

এদিনের অনুষ্ঠানে কোন রক গান ছিল না, যা ছিল তা শুধুই মাত্র ‘কবিতায়, গানে, ছবিতে রবীন্দ্রনাথ’ যেখানে আমরা আবিষ্কার করলাম এক নতুন সিধুকে। টেগোর ক্রিয়েশনের এই অনবদ্য উপস্থাপনে শুধুমাত্র দর্শককূল মুগ্ধ, আপ্লুত এবং কৃতজ্ঞ।.

This slideshow requires JavaScript.

Categories: Uncategorized