খবর

সেরার সেরা পুরস্কৃত রিষড়ায়

20181119_160057.jpgনিজস্ব সংবাদদাতাঃ রিষড়ার ঐতিহ্যমণ্ডিত জগদ্ধাত্রী পুজোয় এই বছর সংবাদ প্রতিখন আয়োজন করেছিল সেরা পুজোর সন্ধানে শীর্ষক জগদ্ধাত্রী পুজো সম্মান প্রতিযোগিতা। প্রতিযোগিতার মূল বিষয় ছিল দুটি-সেরা পরিবেশ বান্ধব পুজো ও নারী শক্তি প্রচারে সেরা পুজো। উলেক্ষ্য রিষড়ায় শতাধিক পুজোর মধ্যে আয়োজিত এই প্রতিযোগিতার সংবাদ প্রতিখন ও বিশিষ্ট পরিবেশবিদ অমিতাভ বন্দ্যোপাধ্যায়ের যৌথ প্রচেষ্টার প্রধান সঙ্গী ছিলেন ফ্যামিলি গাড়ির অন্যতম পরিবেশক মোহন মোটরস; শ্রীরামপুর, সহযোগী ছিলেন শ্রীরামপুরের বর্ণ পরিচয় ইংরাজী মাধ্যম বিদ্যালয়। সহযোগী অংশীদার ছিলেন সমাজসেবী সংস্থা শ্রীরামপুর পথের দিশারী, ভ্রমণ ও লাইফস্টাইল মিডিয়া সহযোগী ছিলেন ভ্রমণ ও লাইফস্টাইলের বাংলা ওয়েব নিউজ ভ্রমণ ও লাইফ। এছাড়াও মিউজিক সহযোগী ছিলেন জি টিউনস, হাইজিন সহযোগী ছিলেন শ্রীরাম এন্টারপ্রাইজ, ট্র্যাভেল সহযোগী ছিলেন স্বরদীপ ট্র্যাভেল, এডুকেশন সহযোগী ছিলেন রিষড়ার কৃষ্টি অ্যাকাডেমী। মূলত পরিবেশকে স্বচ্ছ রাখতে সমাজে সাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধিতেই সংবাদ প্রতিখন বেছে নিয়েছিল পশ্চিমবাংলার এমন এক এলাকা যেটি মূলত প্রসিদ্ধ শিল্পাঞ্চল হিসাবে। রিষড়াকে সহজেই অ্যাখ্যা দেওয়া যায় মিনি ভারতবর্ষ হিসাবে। এছাড়াও প্রতিযোগিতার অন্যতম বিষয় ছিল ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ বছরের জন্মবার্ষিকীর প্রাক্কালে তাঁকে স্মরণ করে নারী শক্তি প্রচারে সেরা পূজা।

সমাজের বিভিন্ন স্তরের নানান পেশার সাধারণ মানুষদের নিয়ে সংবাদ প্রতিখনের তৈরি করা বিচারক প্যানেল পুজোর দু-দিন ধরে সমগ্র রিষড়ার সকল পূজাগুলি ঘুরে বিচার করে সেরা ৪টি পুজো নির্বাচিত করেন। সেরা পরিবেশ বান্ধব পূজা হিসাবে সেরা হন রিষড়ার পশ্চিম পাড়ের নিউ ভাই ভাই সংঘ, এই বিভাগে ২য় সেরা হিসাবে বিবেচিত হন রিষড়ার পূর্ব পাড়ের বাঙ্গুর পার্ক তরুণ দল।

নারী শক্তি প্রচারে সেরার শিরোপা লাভ করেন রিষড়ার পশ্চিম পাড়ের নিউ তরুণ দল, এই বিভাগে ২য় সেরার মুকুট লাভ করেন রিষড়ার পূর্ব পাড়ের বাহাত্তরের আমরা পূজা কমিটি।

সংবাদ প্রতিখন ও পরিবেশবিদ অমিতাভ বন্দ্যোপাধ্যায় এই বছর এই ৪টি পুরস্কার ছাড়াও বিচারকদের অনুরোধে নানান বিভাগে উত্‍কর্ষতার জন্য রিষড়ার পূর্ব ও পশ্চিম পাড় মিলিয়ে মোট ১০ টি পূজা কমিটি কে পুরস্কৃত করেন।

বাঙ্গুর পার্ক তরুণ দলের মঞ্চে ১৯ নভেম্বর আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কৃতী পূজা কমিটিগুলির হাতে পুরস্কার তুলে দেন পরিবেশবিদ অমিতাভ বন্দ্যোপাধ্যায়, রিষড়া পৌরসভার পৌরপিতা ইন্দ্রনাথ মুখোপাধ্যায়, শুভজিত্‍ সরকার, বাচিক শিল্পী ও অভিনেতা অভিজিত্‍ বন্দ্যোপাধ্যায়, সমাজসেবী ইন্দ্রনীল ভৌমিক, আইনের ছাত্রী অন্বেষা মুখোপাধ্যায়, ভ্রমণ ও লাইফের সৃজন সম্পাদক দিপান্বীতা দাস ও সংবাদ প্রতিখনের সম্পাদক স্বরূপম চক্রবর্তী। (ছবি স্বরূপম চক্রবর্তী, দিপান্বীতা দাস ও ইন্দ্রনীল ভৌমিক)