Uncategorized

শুরু হয়েছে পক্ষ কাল ব্যাপী পর্যটন পরব

ভারত সরকারের পর্যটন মন্ত্রকের আয়োজনে শুরু হয়েছে এক পক্ষ কাল ব্যাপী পর্যটন পরব গত ১৬ সেপ্টেম্বর থেকে, চলবে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। পর্যটনের বিকাশে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের উদ্যোগে সারা ভারত জুড়ে পালিত হচ্ছে এই পরব নানান কর্মসূচির মধ্য দিয়ে। যার মধ্যে উল্লেখযোগ্য বিভিন্ন প্রদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান, হেরিটেজ পদযাত্রা, ঐতিহ্যবাহী খাবার ও স্বচ্ছতা অভিযান, নৃত্য প্রতিযোগিতা, আন্তঃ কলেজ প্রশ্নোত্তর প্রতিযোগিতা, বাইক শোভাযাত্রা প্রমুখ।
কলকাতায় এই উপলক্ষে ইন্ডিয়া ট্যুরিজম কলকাতা এবং ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলকাতা যৌথভাবে গত ১৭ই সেপ্টেম্বর পর্যটন পর্বের অঙ্গ হিসেবে ‘দেখো আপনা দেশ’ এবং ‘স্বচ্ছ ভারত’ বিষয় নিয়ে আন্তঃকলেজ ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করে। এছাড়া, ‘স্বচ্ছতাই সেবা’ অভিযানের আওতায় বৃক্ষরোপন কর্মসূচিও পালন করা হয়।
ক্যুইজ প্রতিযোগিতায় ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট, জর্জ কলেজ, এমিটি বিশ্ববিদ্যালয়, মুরলীধর গার্লস কলেজ, আইলিড ক্যাম্পাসের ছাত্রছাত্রীরা অংশ নেন। পর্যটন মন্ত্রকের বিভিন্ন প্রকল্প, স্বচ্ছ ভারত উদ্যোগ, ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে আটটি পর্বে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও, ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলকাতা শাখার পক্ষ থেকে ‘স্বচ্ছতাই সেবা’ অভিযানের অঙ্গ হিসেবে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সকলকে শংসাপত্র, টি-শার্ট, মাথার টুপি দেওয়া হয়। পর্যটন পর্ব ও স্বচ্ছ ভারতের প্রতীক সম্বলিত স্মারকও বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়।
২০১৮’র পর্যটন পর্বের সূচনায় ভারতীয় পর্যটন দপ্তরের পক্ষ থেকে কলকাতায় ‘হেরিটেজ ওয়াক’ শীর্ষক পদযাত্রা ও ‘স্বচ্ছতাই সেবা’ অভিযানেরও সূচনা করা হয়। পক্ষকালব্যাপী পর্যটন পর্বের অঙ্গ হিসেবে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের ইন্ডিয়া ট্যুরিজমের কলকাতা কার্যালয় ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট এবং ভ্রমণ ব্যবসা ও আতিথেয়তার সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষকে নিয়ে হেরিটেজ পদযাত্রা ও স্বচ্ছতাই সেবা অভিযানের আয়োজন করে। এই উপলক্ষে একটি সুসজ্জিত শোভাযাত্রা ক্যুইন্‌স ওয়ে হয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল, ক্যাথিড্রাল রোড দিয়ে সেন্ট পল্‌স গির্জা, চৌরঙ্গী রোড দিয়ে ভারতীয় যাদুঘর প্রভৃতি ঐতিহ্যবাহী দ্রষ্টব্য স্থানগুলি পরিভ্রমণ করে। এই শোভাযাত্রায় ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট, ভ্রমণ ব্যবসা এবং আতিথেয়তার সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ, আঞ্চলিক স্তরের ভ্রমণ উপদেষ্টা বা ট্র্যাভেল গাইড, ইন্ডিয়া ট্যুরিজমের আধিকারিকগণ সহ প্রায় ১২০ জন অংশ নেন।

Categories: Uncategorized