অনুষ্ঠিত হয়ে গেল ভারত স্কাউট অ্যান্ড গাইডের বাত্‍সরিক ৩ দিনের আবাসিক শিক্ষণ শিবির হুগলির হিন্দমোটরে

নিজস্ব সংবাদদাতা, হুগলি: আজকের প্রজন্মদের আগামীতে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে, তাঁদের সমাজ জীবনের নানা বিষয়ে প্রকৃত শিক্ষিত করে তুলতে বিদ্যালয়ের ভূমিকা অপরিসীম। বিদ্যালয়ে পুঁথিগত বিদ্যা আহরণের সঙ্গে সঙ্গে ছাত্র-ছাত্রীদের জীবনে চলার পথকে মসৃণ করে দিতে এবং সমাজের প্রতি তাঁদের দায়বদ্ধতার পথ একমাত্র বিদ্যালয়ই দিতে পারে। আর এই কাজে বিদ্যালয়কে সহায়তা করে চলেছে ভারত স্কাউট অ্যান্ড গাইড বহু বছর ধরেই। তাঁরা দেশের নানা প্রান্তের বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের শিক্ষণ শিবিরের মাধ্যমে সমাজ জীবনের চলার পথে নানা বিষয়ে পাঠদান করে থাকেন সুচারু রূপে।

এমনই এক আবাসিক শিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়ে গেল গত ১৯ থেকে ২১ মে, ২০২৩ হুগলি জেলার একসময়ের অন্যতম শিল্পাঞ্চল হিন্দমোটরের এইচ এম এডুকেশন সেণ্টারে। ভারত স্কাউট এণ্ড গাইড এর তত্বাবধানে তিনদিন ব্যাপি জেলাভিত্তিক ক্যাম্পে জেলার মোট ১৯টি বিদ্যালয়ের প্রায় ৪৫০ জন ছাত্র-ছাত্রী যোগদান করে৷

তিনদিনের এই শিবিরের সূচনা হয় যথাযোগ্য সম্মান প্রদর্শন করে এবং শিবিরের সকল ছাত্র-ছাত্রী, ভারত স্কাউট এণ্ড গাইডের অধিকারিকবৃন্দ ও এইচ এম এডুকেশন সেণ্টারের শিক্ষিকাদের উপস্থিতিতে ভারত স্কাউট এণ্ড গাইডের নিজস্ব পতাকা উত্তোলন করে।

উপস্থিত ছিলেন বিদ্যালয়ের রেক্টর ও ম্যানেজার সুদীপ্তা বোস, বিদ্যালয়ের প্রধানাচার্য্যা সোনিতা রায়, সহ প্রধানাচার্য্যা মণীষা সিং, শিক্ষা অধিকর্ত্রী নীতু চট্টোপাধ্যায়, এক্মিকিউটিভ সেক্রেটারী কল্পনা ডিক্রুজ, স্কাউট মুখ্য কমিশনার শ্যামল বিশ্বাস, হুগলী জেলার মুখ্য কমিশনার দেবাশীষ চট্টোপাধ্যায়, হুগলি জেলা কমিশনার রোভার চপল কুমার রক্ষিত সহ ভারত স্কাউট এণ্ড গাইডের হুগলি জেলার অর্গানাইজিং কমিশনার দেবব্রত দত্ত।

এইচ এম এডুকেশন সেণ্টারের রেক্টর ও ম্যানেজার সুদীপ্তা বোস বলেন তাঁরা চান তাঁদের বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা শুধু নয়, সকল ছাত্র-ছাত্রীদের এই ভাবে প্রকৃত সামাজিকতার পাঠদান বিশেষ প্রয়োজনীয় প্রকৃত মানুষ গড়ার লক্ষ্যে। তিনি চান প্রতিবছর তাঁদের বিদ্যালয়ে প্রতি বছর তাঁরা এই ধরনের শিবিরের আয়োজন করতে।

এইচ এম এডুকেশন সেণ্টারের প্রধানাচার্য্যা সোনিতা রায় বলেন তাঁরা গর্বিত এমন একটি শিবির তাঁদের স্কুলে আয়োজন করতে পেরে। তিনি আরও বলেন ২০২২ থেকে তাঁদের বিদ্যালয়ে তাঁরা ভারত স্কাউট এণ্ড গাইডের বিভিন্ন কার্যাবলী ছাত্র-ছাত্রীদের নিয়ে শুরু করেছেন, এবং তাঁরা আন্তরিক ভাবে চেয়েছিলেন এইবছর ভারত স্কাউট এণ্ড গাইডের বাত্‍সরিক আবাসিক তাঁদের বিদ্যালয়ে অনুষ্ঠিত করতে। তিনি বলেন এই ধরনের আবাসিক শিবিরে অংশ নিয়ে তাঁদের বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা জীবনের চলার পথের নানা বিষয় সম্পর্কে এবং একজন প্রকৃত মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে সক্ষম হবে। উল্লেখ করা যায় এবারের এই শিবিরে আয়োজক বিদ্যালয় এইচ এম এডুকেশন সেণ্টারের মোট ৪৬ জন ছাত্র-ছাত্রী অংশ নিয়েছিল।

তিনদিনের এই শিবির প্রতিদিন সকাল ৬টায় শুরু হয়ে শেষ হয় রাত ৯টায়। শিবিরে ছাত্র-ছাত্রীদের নানান বিষয়ে হাতেকলমে শিক্ষাদান করানো হয় ভারত স্কাউট এণ্ড গাইডের সুদক্ষ পরিচালনা ও ব্যবস্থাপনায়। ভারত স্কাউট এবং গাইডের পক্ষ থেকে সকল অতিথিবৃন্দকে পুষ্পস্তবক এবং স্কার্ফ দিয়ে সম্মানিত করা হয়৷ শিবিরে ছাত্র ছাত্রীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান।

error: Content is protected !!

Discover more from Sambad Pratikhan

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading