Site icon Sambad Pratikhan

অবশেষে পর্যটকদের জন্য খুলতে চলেছে ড্রাগনদেশের দরজা

Advertisements

পথিক মিত্র: অবশেষে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে ড্রাগন দেশের দরজা। আগামী ২৩ সেপ্টেম্বর ২০২২ থেকে আবারও দীর্ঘ আড়াই বছর পর এই সিদ্ধান্ত নিল ভুটান সরকার। তবে এর সঙ্গে সঙ্গে এখন থেকে ভুটান ভ্রমণের খরচও বাড়ছে অনেকটাই। এখন থেকে ভারতীয় পর্যটকদের মাথা পিছু দৈনিক ১২০০ টাকা করে দিতে হবে। একই সুযোগ পাবেন বাংলাদেশ ও মালদ্বীপের পর্যটকরা। অন্য দেশের পর্যটকদের মাথাপিছু ২০০ মার্কিন ডলার দিতে হবে। তবে ভারতীয়দের এই ফি দিতে হবে না বলেও সরকারী ভাবে জানানো হয়েছে।

আজ এক সরকারী বিজ্ঞপ্তি প্রকাশ করে ভুটানের বিদেশমন্ত্রী ডঃ তান্ডি দোরজি এ কথা জানান, তিনি বলেন দীর্ঘ সময় ভুটানের দরজা পর্যটকদের জন্য বন্ধ থাকার পর আবার তা খুলে যাচ্ছে এর ফলে ভুটানে পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পাবে এবং সঙ্গে সঙ্গে উন্নত পরিকাঠামোর ফলে লাভবান হবেন ভুটানের জনগণ এবং করোনার কারণে যে বৈদেশিক বাণিজ্য বন্ধ ছিল তার পথ ও প্রশস্ত হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে করোনাবিধি মেনে বেড়াতে হবে ভুটানে। করোনার দাপট কিছুটা কমতেই পর্যটকদের জন্য সকলরকম ব্যবস্থা করছে ভুটান সরকার। যে সকল ভ্রমণপিপাসু ভুটান ঘুরতে চান তাঁদের অতি অবশ্যই ডবল ডোজের কোভিড টীকার শংসাপত্র ও ভুটান পৌঁছানোর পর একদিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক বলেও জানানো হয়েছে।

Exit mobile version