খবর

লালবাজার পৌঁছতে ব্যর্থ বিজেপি

uuসঞ্জয় মুখোপাধ্যায়, কলকাতাঃ সন্দেশখালিতে দুই বিজেপি কর্মী’র হত্যা এবং রাজ্যে আইনশৃঙ্খলার অবনতির প্রতিবাদে বিজেপির ডাকা লালবাজার অভিযান কার্যত ব্যর্থ হলেও গতকালকের রাজ্য বিজেপির এই অভিযানকে কেন্দ্র করে এবং অতীতের ঘটার কথা মাথায় রেখে কলকাতা পুলিশের বিশাল বাহিনী সকল থেকেই ঘিরে রেখেছিল লালবাজারকে। পুরো এলাকায় ছিল পুলিশের নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনী। বুধবার তাঁদের পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল করে বি বি গাঙ্গুলি স্ট্রিট ধরে লালবাজারের দিকে এগোচ্ছিলেন বিজেপি কর্মী-সমর্থকরা। মিছিল আটকানোর জন্য বি বি গাঙ্গুলি স্ট্রিট-সেন্ট্রাল অ্যাভিনিউ’র সংযোগস্থলে ব্যারিকেড করেছিল পুলিশ।

বিক্ষোভকারী যখন সেই ব্যারিকেড ভাঙার চেষ্টা করেন, তখন টিয়ার গ্যাসের শেল ফাটায় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কলকাতা পুলিশ জলকামান ব্যবহার করে। অসুস্থ হয়ে পড়েন বিজেপি নেতা মুকুল রায়,  রাজু বন্দ্যোপাধ্যায় সহ কয়েক জন। পুলিশ ইচ্ছা করেই কোন কারণ ছাড়াই জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করেছে বলে অভিযোগ করেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ।

তবে গতকালকের এই অভিযানকে কেন্দ্র করে রাজ্যের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বেশ কিছু পরিবর্তণও বিশেষ লক্ষণীয়। বিজেপির অতীতের হিংসাত্মক আন্দোলনের বদলে এদিন তাদের দলীয় কর্মীরা ছিলেন অনেকটাই সংযত। অপরদিকে কলকাতা পুলিশও শুধুমাত্র জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহার করেই বিজেপি কর্মী-সমর্থকদের নিয়ন্ত্রণে আনে এদিন। রাজ্যের  রাজনৈতিক মহল এই বিষয় দুটিকে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছে এবং এর দ্বারা রাজ্য বিজেপি কী বার্তা দিলেন রাজ্য প্রশাসনকে তা নিয়ে চলছে নানান চাপান-উতোর। (ছবি- সঞ্জয় মুখোপাধ্যায়)

Kristy_photo-class-advt-for-web

Kristy banner 12X18 for web

design-2

k-advt-web

GNC-Advt-6x4-for-web

ADVT

rerererer

11429670_863411723736037_573517661987616256_n

banner advt1