Site icon Sambad Pratikhan

১৯ তম সাঁওতালি ভাষার বিজয় দিবস উদযাপন মন্তেশ্বরে

Advertisements

জ্যোতির্ময় মন্ডল, পূর্ব বর্ধমান: আদিবাসী সমাজ শিক্ষণ ও সংস্কৃতি সংস্থার পক্ষ থেকে ও মন্তেশ্বর ব্লক আদিবাসী সমাজ শিক্ষন সংস্কৃতি তথা আসেকার সহযোগিতায়  মন্তেশ্বর ব্লকের সিজনা উজনা পঞ্চমপাড়া উচ্চ বিদ্যালয় ফুটবল ময়দানে বুধবার ১৯ তম বর্ষ সাঁওতালি ভাষা বিজয় দিবস উদযাপন করা হয়। পূর্ব বর্ধমান জেলার আসেকার সভাপতি পূর্ণচন্দ্র কিস্কু, সম্পাদক রামদাস কিস্কু, জানান সাঁওতালি জাতির কাছে ২২ শে ডিসেম্বর একটি স্মরণীয় দিন।

আদিবাসী গোষ্ঠীর মধ্যে সাঁওতালি ভাষা বিভিন্ন আদিবাসি সংগঠন গুলির দীর্ঘ লড়াইয়ের আন্দোলনের মধ্য দিয়ে আজকের দিনে ভারতবর্ষের ১০০তম সংবিধান সংশোধনীর মাধ্যমে তপশিলিতে অন্তর্ভুক্ত হয়। অন্তর্ভুক্তি সাথে সাথে সাঁওতালি জাতির বিশ্ব ইতিহাসে তাদের মায়ের ভাষা সম্পর্কে লিখিতভাবে স্বীকৃতি দেওয়া হয়। যা আদিবাসীদের কাছে গর্বের বিষয় এই গর্বকে পাথেয় করে আদিবাসী তথা সকল  জাতির  দিনটিকে ভারতবর্ষের প্রতিটি নাগরিকের সাথে ভাষা দিবস হিসাবে পালন করে আসছে। তাই তাই আজ আমরা পূর্ব বর্ধমান জেলার আদিবাসী সমাজ  শিক্ষণ ও সংস্কৃতির পক্ষ থেকে ,মন্তেশ্বর ব্লক আদিবাসী সমাজ শিক্ষণ ও সংস্কৃতিক সহযোগিতা  সিজনা উজনা  উজনা পঞ্চম পাড়া উচ্চ বিদ্যালয় এর ফুটবল ময়দানে সাঁওতালি পতাকা উত্তোলন বিভিন্ন সাঁওতালি মহাপুরুষদের প্রতিকৃতিতে মাল্যদান করে,  অনুষ্ঠানে উপস্থিত সংগঠনের বিভিন্ন বক্তা  সাঁওতালি ভাষায় গুরুত্ব আলোচনা করে, নাচ গান সহ  বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে উনিশ তম সাঁওতালি ভাষা দিবস পালন করা হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলার আদিবাসী সমাজ শিক্ষা ও সাংস্কৃতিক সংস্থার সভাপতি পূর্ণচন্দ্র কিষ্কু সম্পাদক, রামদাস কিস্কু,  মন্তেশ্বর পঞ্চায়েত সমিতির সভাপতি প্রতিমা সাহা ভাগড়া মূল গ্রাম পঞ্চায়েতের প্রধান উপপ্রধান, এবং মন্তেশ্বর ব্লক  এই সংগঠনের সভাপতি সনৎ হেমব্রম, সম্পাদক রাবণ মান্ডি সহ আরো অনেকে।

Exit mobile version