Site icon Sambad Pratikhan

৪৪ তম আন্তর্জাতিক বইমেলার ফোকাল থিম রাশিয়া

Advertisements

স্বরূপম চক্রবর্তী, কলকাতা: আগামী ২৯ জানুয়ারী থেকে বিধাননগরের সেন্ট্রাল পার্কে বসতে চলেছে ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার আসর। এই বছর কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি রাশিয়া। ২৯ জানুয়ারী বইমেলার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত থাকবেন ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত কুদাসেভ নিকোলায় রিশাটোভিক, রাশিয়া ফেডারেল এজেন্সী ফর প্রেস অ্যান্ড মাস কমিউনিকেশনের ভ্লাদিমির গ্রিগ্রেরিয়েভ, রাশিয়ান সাহিত্যিক ইউগেন ভোদালাজকিন, বিশিষ্ট প্রাবন্ধিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ী এবং আরও বিশিষ্ট ব্যক্তিবর্গ। ২২ জানুয়ারী এই বিষয়ে কলকাতার এক অভিজাত হোটেলে আন্তর্জাতিক কলকাতা বইমেলার আয়োজক পাবলিসার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে জানান, ২০২০র ৪৪ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রায় ৬০০ টি বইয়ের স্টল থাকছে, তার সঙ্গে থাকছে ২০০টি লিটল ম্যাগাজিনের স্টল।

এই বছর বইমেলায় থাকছে মোট ৯ টি তোরণ, যার প্রতিটি দিয়েই মেলায় দর্শক ও বইপ্রেমীরা ঢুকতে ও বেরোতে পারবেন। মেলার থিম গেট সেজে উঠছে রাশিয়ার বিশ্বখ্যাত বলশয় থিয়েটারের আদলে। এছাড়াও সাধারণের সুবিধার জন্য কলকাতা শহরের বিভিন্ন প্রান্ত থেকে থাকছে পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহন দপ্তরের অতিরিক্ত বাস পরিষেবা। এছাড়াও বইমেলার আয়োজক কমিটি বিধাননগর পুলিশের সঙ্গে আলোচনা করে বইমেলার রুটের অটো ভাড়াও স্থির করেছেন বলে এদিন জানানো হয়। মেলায় থাকছে চিকিত্‍সা পরিষেবা, অ্যাম্বুলেন্স পরিষেবা।

এই বছরের বইমেলায় সরাসরি ও যৌথভাবে থাকছে ২০টি দেশ। মেলার আয়োজক  পাবলিসার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় বলেন এই বছর বইমেলায় থাকছে সাইকেল স্ট্যান্ড, এছাড়াও বইমেলা কর্তৃপক্ষ রাজ্যের বৃদ্ধাশ্রম গুলিতে লাইব্রেরীও প্রদান করবেন।

মেলায় থাকছে ২৫০০০ টাকার বই গিফট কুপন। মেলায় থাকছে নবনীতা দেব সেন ও গিরীশ কার্নাডের নামাঙ্কিত দুটি হল। এছাড়াও লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন হচ্ছে কবি সুভাষ মুখোপাধ্যায়ের স্মরণে। এছাড়াও থাকছে শুভা দত্ত’র নামে মিডিয়া কর্ণার ও অদ্রীশ বর্ধনের নামাঙ্কিত মুক্তমঞ্চ।

Exit mobile version